Skip to content Skip to footer

প্রতিষ্ঠাতার শুভেচ্ছাবার্তা

আমরা যারা পরিবেশ সচেতনতার কথা বলি, টেকসই উন্নয়নের কথা বলি, বৃক্ষরোপণ কর্মসূচীতে অংশগ্রহণ করে নিজেকে পরিবেশ সচেতন হিসেবে দাবী করি তারা প্রত্যেকেই নিজ অবস্থান থেকে পরিবেশ বিষয়ে সচেতন নই। আমাদের চেতন ও অবচেতন মনে নানাভাবে আমরা পরিবেশ দূষণ করি।
পরিবেশ বিষয়ে অসচেতন ব্যক্তি যদি কারখানার মালিক হয় তাহলে সে শুধু অর্থনৈতিক উন্নয়নকেই প্রাধান্য দিবে, পরিবেশকে নয়। এক্ষেত্রে অবশ্য পুরোটাই তাদের দোষ নয়। কারণ সমাজ আমাদের পরিবেশ সংবেদনশীভাবে পরিচর্যা করে গড়ে তুলতে পারেনি। পরিবেশ দূষণ বিষয়ে আমাদের জ্ঞান কম বা নাই বললেই চলে। অথবা আমরা বুঝেও না বোঝার ভান করি। আমাদের পরিবেশ বিষয়ক জ্ঞানের সীমাবদ্ধতা সমাজের প্রতিটি স্তরেই লক্ষণীয়। এ থেকে বেরিয়ে আসার উপায় হলো পরিবেশবান্ধব প্রজন্ম গড়ে তোলা। পরিবেশবান্ধব প্রজন্ম গড়তে হলে একটি শিশুকে জন্মলগ্ন থেকেই সচেতনভাবে পরিচর্যা করতে হবে। সাধ্যের মধ্যে সুস্থ সুন্দর পরিবেশ নিশ্চিত করার পাশাপাশি পরিবেশ ইস্যুতে সংবেদনশীল করে গড়ে তুলতে হবে।
বর্তমান বিশ্বে পরিবেশ এবং উন্নয়ন একসাথে যায় না। সত্যিকার অর্থে আমরা একসাথে নিতে পারছি না। কারণ অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া জাতি বা রাষ্ট্রগুলো একে অপরকে টেক্কা দিতে শুরু করেছে। বিশ্বে কে প্রভাব বিস্তার করবে তা নিয়ে স্নায়ুযুদ্ধ বা সম্মুখ যুদ্ধ চলে আসছে সবসময়। আর অর্থনৈতিক অবস্থান শক্ত করার জন্য পরিবেশকে বলির পাঠা বানানো হচ্ছে। এতে করে বাধাগ্রস্থ হচ্ছে টেকসই উন্নয়ন। ফলশ্রুতিতে ভবিষ্যৎ প্রজন্মের কাছে বর্তমান প্রজন্ম হুমকিস্বরূপ।
এমতাবস্থায় জাতিসংঘের এসডিজি বাস্তবায়ন সরকারের একার পক্ষে সম্ভব নয়। প্রয়োজন জনগণের স্বতস্ফূর্ত অংশগ্রহণ। সে কারণে সরকারের পাশাপাশি সচেতন নাগরিক হিসেবে এই দেশের জন্য তথা বিশ্বের জন্য কিছু করার তাগিদ থেকেই আমাদের এই প্রচেষ্টা। দূষণমুক্ত, সুস্থ, সুন্দর ও নিরাপদ পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে পরিবেশবান্ধব প্রজন্ম তৈরি করা “গ্রিন জেনেরিক”এর মূল লক্ষ্য। আমরা এমন একটি প্রজন্ম চাই, যে প্রজন্মের প্রত্যেকটি শিশুকণ্ঠ থেকে সতস্ফূর্ত বেরিয়ে আসবে প্রকৃতির কথা, সবুজের কথা, টেকসই উন্নয়নের কথা। আর “আমরাই গড়ব আমাদের প্রকৃতি” এই স্লোগানে স্লোগানে এই দেশ তথা বিশ্বকে সকল প্রজন্মের জন্য দূষণমুক্ত, সুস্থ, সুন্দর ও বাসযোগ্য নিরাপদ পরিবেশ দান করবে।
আপনিও হতে পারেন পরিবেশবান্ধব এই প্রজন্ম গড়ার কারিগর। এই পথে হাঁটতে পারেন আমাদের সাথে।
দ্রষ্টব্য: বিশ্বের যেখানেই থাকুন, অন্তত ১টি শিশুকে ( নিজের সন্তান, ভাই, বোন, আত্মীয়, প্রতিবেশী যাকে পারেন) পরিবেশ সংবেদনশীল করে গড়ে তুলুন।
 
– ফাইজুল কবির     

স্বেচ্ছাসেবক নিবন্ধন

স্বেচ্ছাসেবক কোনো পদবী নয়, একটি দায়িত্ব।

একজন স্বেচ্ছাসেবক (volunteer) হিসেবে আপনিও "গ্রীন জেনেরিক" পরিবারের একজন সদস্য হতে পারেন। সদস্য হতে নিচের বাটনে ক্লিক করে নিয়ম অনুসরণ করুন।

Previous Next
Close
Test Caption
Test Description goes like this
Best Choice for Creatives

This Pop-up Is Included in the Theme

Purchase Now
bn_BDBengali
en_USEnglish bn_BDBengali